আজ মুসলিম সম্প্রদায়ের মহাসম্মেলন পবিত্র হজ্ব।‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাতের ময়দান

Breaking News আন্তর্জাতিক সংবাদ সংবাদ
Share on Social Media
 
    
   

mbtv24.com: ২৭ জুন মঙ্গলবার বিশ্ব মুসলিম সম্প্রদায়ের মহা সম্মেলন পবিত্র হজ্ব। পবিত্র আরাফাতের পাহাড়-ঘেরা ময়দান ছাপিয়ে আকাশ-বাতাস মুখররিত হচ্ছে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ানিনমাতা লাকা ওয়ালমুল্ক লা শারিকা লাক’ ধ্বনিতে। গতকাল সারা দিন ও গতরাতে হজযাত্রীরা মিনায় অবস্থান করেন। সেখানেই শুরু হয় পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। পবিত্র মসজিদুল হারাম থেকে প্রায় ৯ কিলোমিটার অদূরের মিনা যেন এক তাঁবুর শহর।

আজ ফজরের পর গোটা দুনিয়া থেকে আগত ২৬ লক্ষাধিক মুসলমান ঐতিহাসিক আরাফাতের ময়দানে উপস্থিত হয়েছেন পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে। ৯ জিলহাজ্ব মূল হজ্বের দিন তারা আরাফাতের ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন।

করোনার বিধিনিষেধ পুরোপুরি উঠে যাওয়ায় এবার আগের বছরের তুলনায় বহু পরিমাণে বেড়েছে হজযাত্রীর সংখ্যা। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য মতে জানা যায়, ইতিহাসে এবার সবচেয়ে বেশি সংখ্যক হাজী হজ্ব করছেন। বাংলাদেশ থেকে এ বছর হজ পালন করতে গিয়েছেন ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজযাত্রী।

হজ্বযাত্রীদের দিকনির্দেশনা দিতে এবারও বেশকিছু রোবট মোতায়েন করেছে সৌদি হজ্ব  কর্তৃপক্ষ। রোবট গুলো বিশ্বের ১১টি ভাষায় দর্শনার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছে। ভাষাগুলো হলো- আরবি, বাংলা, ইংরেজি, তার্কিশ, চাইনিজ, ফ্রেঞ্চ, রুশ, ফারসি ও হাউসা ইত্যাদি। প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে হজ্বের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে হাজীদের। এই গরমে কেউ অসুস্থ হয়ে পড়লে তাদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য  ৩২ হাজার স্বাস্থ্যকর্মী ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্সের ব্যবস্থা এবং পবিত্র হজ্ব উপলক্ষ্যে মক্কা, মদিনা, মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা ও এর আশপাশের এলাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি হজ্ব কর্তৃপক্ষ।

mbtv24.com

তারিখঃ ২৭/০৬/২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *