জাতীয় পরিচয়পত্র(NID Card) নষ্ট হলে বা হারিয়ে গেলে কিভাবে নতুন জাতীয় পরিচয়পত্র পাবেন

Breaking News আইটি বিষয়ক কম্পিউটার-ইন্টারনেট টিউটোরিয়াল টিপস এন্ড ট্রিকস তথ্য প্রযুক্তি প্রয়োজনীয় ডকুমেন্টস সম্পর্কিত ফিচার-বিশেষ প্রতিবেদন
Share on Social Media
 
    
   

আসসালামু আলাইকুম। সকলকে শুভেচ্ছা। জাতীয় পরিচয়পত্র(NID Card)আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু যদি সেটা হারিয়ে যায় তাহলে আমাদেরকে পড়তে হয় চরম বিপাকে। আজকের পোস্টে খুবই সংক্ষেপে জানাবো আপনার আইডি কার্ডটি নষ্ট হলে বা হারিয়ে গেলে কিভাবে নতুন আইডি কার্ড পাবেন। তাহলে চলুন শুরু করা যাক।

প্রথমত আপনার আইডি কার্ডটি হারিয়ে গেলে নিকটস্থ থানায় আইডি কার্ড হারিয়ে গেছে মর্মে একটি জিডি করতে হবে।জিডির একটা কপি আপনাকে সংগ্রহ করতে হবে।

পুরাতন ও হারানো ভোটার আইডি কার্ড বের করার জন্য আপনাকে NID একাউন্টে লগইন করে রিইস্যু লিংক গিয়ে রিইস্যুর জন্যু আবেদন করতে হবে।যদি আপনার এখানে একাউন্ট রেজিস্ট্রার করা না থাকে তাহলে এই লিংকে গিয়ে প্রথমে রেজিস্ট্রার বাটনে ক্লিক করে একাউন্ট রেজিস্ট্রার করুন। প্রয়োজনে এই পোস্টটা পড়ে  একাউন্ট রেজিস্ট্রার করুন।

(টোকেন বা ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম | Download NID Card By Using Form Number.)

আপনার একাউন্টে লগইন করে রিইস্যু লিংক ক্লিক করুন। প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে আবেদন সম্পূর্ণ করুন। প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করুন। রিইস্যু আবেদন করতে NID হারানো বা নষ্ট হওয়ার বিষয়ে থানায় জিডি করে জিডির তথ্য দিন। ফি পরিশোধ করে এবং জিডি কপি আপলোড করে সাবমিট করুন। এরপর আবেদনটি অনুমোদনের জন্য অপেক্ষা করুন। অনুমোদন হলে আপনার একাউন্টে লগইন করে নতুন আইডি কার্ড ডাউনলোড করুন।

পুরাতন হারানো ভোটার আইডি কার্ড রিইস্যু আবেদন করতে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  • রিইস্যু লিংকে ক্লিক করুন;
  • উপরের ডান পাশে থাকা এডিট ক্লিক করুন এবং বহাল বাটনে ক্লিক করুন;
  • পুর্নমুদ্রণের কারণ ও জিডির তথ্য লিখুন;
  • ফি পরিশোধ করুন;
  • জিডি কপির ছবি Upload করে আবেদনটি সাবমিট করুন;
  • আবেদন অনুমোদনের মেসেজ পেলে আইডি কার্ড ডাউনলোড করুন।

বন্ধুরা, আজকের পোস্ট এ পর্যন্তই।এই পোস্ট থেকে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আর এরকম নতুন নতুন তথ্য পেতে নিয়মিত আমাদের সাইটে ভিজিটে করার অনুরোধ রইলো। ভাল থাকবেন। সকলের জন্য রইলো অনেক অনেক শুভ কামনা। খোদা হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *