ছবি তোলা বা স্ক্যান করা যে কোন ইমেজ কে টেক্সট ফাইলে যেভাবে কনভার্ট করবেন। How to Convert Image to Word Document ।

কম্পিউটার-ইন্টারনেট টিউটোরিয়াল টিপস এন্ড ট্রিকস মাইক্রোসফট অফিস
Share on Social Media
 
    
   

আসসালামু আলাইকুম। সকলকে স্বাগত জানাচ্ছি আমার আরো একটি নতুন টিউটোরিয়ালে। অনেক সময় আমাদের স্ক্যান করা ডুকমেন্ট ইমেজ ফর্মেটে হওয়ায় প্রয়োজনের তাগিদে আমাদের কে ঐ ডকুমেন্টটি নতুন করে লিখতে হয়। কিন্তু যদি ঐ ইমেজ ফর্মেটটিকে টেক্সট ফাইলে কনভার্ট করা যেতো। তাহলে কেমন হতো।এটা কি আসলে সম্ভব ? ইমেজ কে কি টেক্সটে কনভার্ট করা যায় ? হ্যা, বন্ধুরা। আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাকে ইমেজ ফর্মেটে স্ক্যান করা কোন JPEG, JPG বা PNG ফাইলকে নিমিষেই টেক্সট ফাইলে কনভার্ট করবেন। অর্থাৎ ইমেজকে টেক্সটে কনভার্ট করবেন।

১. কাজটি করার জন্য সর্বপ্রথম এখানে ক্লিক করুন।

২. তারপর আপনার সামনে যে ওয়েব সাইটটি আসবে সেখান থেকে  Image to Text বাটনে ক্লিক করুন।

৩. Browse Files  এ ক্লিক করে আপনার ইমেজটি আপলোড করুন। এছাড়া Enter Url এ ক্লিক করে আপনার ইমেজটি কোন ওযেব সাইটে আপলোড করা থাকলে সেখানকার লিংক টি দিয়েও ইমেজটি আপলোড করা যাবে। একই ভাবে গুগল ড্রাইভ থেকেও এখানে ইমেজ আপলোড করা যাবে।

৪. ইমেজটি আপলোড হলে নিচ থেকে  Submit বাটনে ক্লিক করুন।

৫. Are You Human? অপসন আসলে  I’m not a Robot চেক বক্সে ক্লিক করুন। তাহলে কনভার্ট প্রক্রিয়া শুরু হবে। কিছুক্ষণের মধ্যেই আপনি ফলাফল দেখতে পাবেন।

টেক্স আকারে চলে আসবে সম্পূর্ণ ইমেজের তথ্যাদি। এখন সেখান থেকে টেক্সটি কপি করুন। অথবা All Download  অপসন থেকে W আইকনে ক্লিক করে মাইক্রোসফট ওয়ার্ড ফর্মেটে ডাউনলোড করতে পারবেন। এরপর নতুন আরো ইমেজকে টেক্স করতে চাইলে Start New Sessions বাটনে ক্লিক করে পুণরায় আগের মতই করতে পারবেন। এই প্রক্রিয়াটি ভিডিও টিউটোরিয়ালে দেখতে নিচের ভিডিওটা দেখুন।

বন্ধুরা, ভাল লাগলে বা উপকৃত হয়ে থাকলে অবশ্যই লাইক কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। এরকম নতুন নতুন পোস্ট পেতে নিয়মিত আমারে সাইটে ভিজিট করুন। আর আমার ইউটিউব চ্যানেলের নতুন দর্শক হয়ে থাকলে এরকম নতুন নতুন উপকারী ভিডিও পেতে সাবসক্রাইব করে অল নোটিফিকেসন অন করে রাখবেন। ভাল থাকবেন। খোদা হাফেজ।

মোঃ রবিউল ইসলাম।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *