জেনে নিন পকেট রাউটার কী ? কেন কিনবেন ? দাম কত ? কিভাবে এর সাহায্যে ইন্টারনেট সমস্যার সমাধান করবেন।

কম্পিউটার-ইন্টারনেট টিউটোরিয়াল টিপস এন্ড ট্রিকস তথ্য প্রযুক্তি ফিচার-বিশেষ প্রতিবেদন মোবাইল
Share on Social Media
 
    
   

মোঃ রবিউল ইসলামঃ আসসালামুয়ালাইকুম। সকলকে স্বাগত জানাচ্ছি আমি রবিউল ইসলাম। আমি এখন পর্যন্ত যতগুলো গেজেট বা বিভিন্ন ডিভাইস কিনেছি তার মধ্যে আমার সব থেকে বেশি ভালোলাগা প্রোডাক্ট গুলোর মধ্যে একটা হল পকেট রাউটার| এটার সাহায্যে আমি আমার ইন্টারনেট সমস্যার সমাধান করেছি।আপনারও যদি ইন্টারনেট সমস্যা থেকে থাকে তাহলে সেটা এই ডিভাইসের সাহায্যে সমাধান করতে পারবেন।আর কিভাবে এই সমস্যাটির সমাধান করবেন এবং আপনার বাড়িতে একটা নিজস্ব ওয়াইফাই জোন তৈরি করবেন; সেটাই এখন আমি আপনাদেরকে দেখাবো।

আমি প্রথমেই আমার সমস্যাটি আপনাদেরকে জানাবো। তা হলে বিষয়টি বুঝতে সুবিধা হবে।আমি যে রুমে থাকি সে রুমে বসে ফোনে কথা বলার জন্যও পর্যাপ্ত নেটওয়ার্ক পাওয়া যায় না। এই অবস্থায় ডাটা অন করলে যতটুকু নেটওয়ার্ক সিগন্যাল দেখা যায়, তাও থাকে না। ফোরজি থ্রিজি তো দূরের কথা টুজিও পায় না। তবে আমি যদি ঘরের বাইরে যাই, তাহলে সেখানে ফুল 4g নেটওয়ার্ক পায় এবং ডাটা ব্যবহার করতেও কোন সমস্যা হয় না। পাশের রুমে ও ভালো নেটওয়ার্ক পায়।সমস্যা হল আমার বেড রুমে নেটওয়ার্ক পায়না। সেখানে বসে কোনভাবেই কোন সিম দিয়েই নেটওয়ার্ক পায়না। এটা হলো আমার সমস্যা। আমার মত অনেকেরই এমন সমস্যা রয়েছে। একটা জিনিস খেয়াল করবেন, টিনের ঘরের সব সময় নেটওয়ার্ক কম পায়। কোথাও কোথাও মোটেই পায় না। তবে আপনার বাড়িতে কোথাও-না-কোথাও নেটওয়ার্ক পাবে। এটা আপনাকে ফোন নিয়ে খুঁজে দেখতে হবে। সেটা হতে পারে ঘরের কোন রুম, সিলিং, ছাদ, জানালার কাছে, ওয়াশরুমে কিংবা অন্য কোথাও। এটা আপনাকে খুঁজে দেখতে হবে। আর সেই সিম টি ব্যবহার করবেন যেটি আপনার এলাকায় সব থেকে বেশি নেটওয়ার্ক পায়। আশা করি সমস্যাটি আপনাদেরকে বুঝাতে পেরেছি যাদের এই সমস্যা রয়েছে তারা এবার একটু মনোযোগ দিন। কারণ এখন আমরা এই সমস্যাটির সমাধান করব।

প্রথমেই আপনার দরকার হবে একটা পকেট রাউটার। এটি যে কোন ব্রান্ডের হতে পারে। তবে এমন একটা ব্রান্ড এর প্রোডাক্ট আপনি কিনবেন, যার নেটওয়ার্ক ধারণ ক্ষমতা সব থেকে বেশি এবং স্পিডও বেশি হবে। কারণ এটাই হল মূল বিষয়। আমি olax ব্রান্ডের একটা পকেট রাউটার কিনে বেশ কিছুদিন যাবৎ ব্যবহার করছি। আল্লাহর রহমতে এটি বেশ ভাল সার্ভিস দিচ্ছে। এটি দেখতে যেমন সুন্দর তেমনি, এর অপারেটিং সিস্টেমও বেশ সহজ।আর এটা কিভাবে সেটিং করতে হয় তা জানতে এই লিংকে ক্লিক করে ভিডিও টিউটোরিয়াল দেখে আসতে পারেন। আর হ্যাঁ এটি 2500 টাকা থেকে শুরু করে 3000 টাকার মধ্যেই আপনার আশেপাশে কম্পিউটারের দোকানে পেয়ে যাবেন। তাছাড়া অনলাইনেও যেকোনো ই-কমার্স সাইট থেকে কিনে নিতে পারেন।

যাইহোক, এবার আপনি আপনার পছন্দের পকেট রাউটারটি কিনে নিন। এরপর আপনার এলাকায় যে সিম টি সব থেকে ভালো নেটওয়ার্ক পায় সেরকম একটা সিম এই রাউটারের মধ্যে লাগাবেন।তার আগে একটা ডাটা প্যাক কিনে নিবেন।এখন রাউটার টি ওপেন করুন। ওপেন হওয়ার পর আপনার মোবাইল, ল্যাপটপ, পিসি, স্মার্ট ফোন, স্মার্ট টিভির ওয়াইফাই অন করে সার্চ করলেই আপনার পকেট রাউটার টির নাম দেখতে পাবেন। এবার এই নেটওয়ার্কটি কানেক্ট করুন। কি হলো ? চাবেই তো।কিন্তু পাসওয়ার্ড তো আমাদের কাছে নেই।তাহলে কিভাবে কানেক্ট করবো। নো টেনশন বন্ধুরা। যদি olax ব্যান্ডের পকেট রাউটার ব্যবহার করেন, তাহলে তার ডিফল্ট পাসওয়ার্ডটি পেয়ে যাবেন এটার ব্যাটারির ঠিক নিচেই। অথবা সাথে দেওয়া ইউজার ম্যানুয়ালে।এছাড়াও ডিভাইসটির ডানপাশে নিচের দিকে বাটনটি একবার প্রেস করলেও পাসওয়ার্ডটি দেখতে পাবেন। এবার তো পাসওয়ার্ড পেয়ে গেলেন, তাহলে আর দেরি কেন ? কানেক্ট করে ফেলুন।এখন মনে করুন, আপনি যদি নেটওয়ার্কের ডিফল্ট নেম ও পাসওয়ার্ড চেঞ্জ করে আপনার নিজস্ব নাম ও পাসওয়ার্ড সেট করতে চান তাহলে আপনার আপনার পকেট রাউটার কন্ট্রোল প্যানেলে চলে যেতে হবে। আর এটা কিভাবে করবেন সেটা যারা জানতে আগ্রহী তারা এই বাটনে ক্লিক করে এই সম্পর্কিত ভিডিও টিউটোরিয়াল দেখে আসতে পারেন।

কানেক্ট তো করেছেন। কিন্তু নেটওয়ার্ক সিগন্যাল তো ভালো পায়না।পকেট রাউটার এর ডিসপ্লের উপরে বাম পাশে খেয়াল করুন।যদি আলো নিভে যায়, তাহলে রাউটারের দুটি বাটনের যেকোনো একটি প্রেস করুন।তাহলে ডিসপ্লের আলো জ্বলে উঠবে।এখন ডিসপ্লে থেকে উপরের দিকে বাম পাশে নেটওয়ার্কের সিগন্যাল দেখতে পাবেন।এটাকে ধরে নাড়াচাড়া করুন অর্থাৎ এক জায়গা থেকে আরেক জায়গায়, এক রুম থেকে আরেক রুমে যান।দেখুন কোথায় নেটওয়ার্ক সিগন্যাল ভালো পাচ্ছে। যেখানে নেটওয়ার্ক সিগন্যাল ভালো পাবে, সেখানে আপনার পকেট রাউটারটি রেখে দিবেন।আপনি চাইলে বৈদ্যুতিক সংযোগ সেখানে নিয়ে এর চার্জার লাগিয়ে রাখতে পারেন। তাহলে চার্জ শেষ হবেনা।  চার্জ কমে গেলে আবারো সরাসরি বিদ্যুৎ থেকে চার্জ নিয়ে নেবে।

আর রাউটারের মধ্যে থাকা সিমটি আপনার ফোন থেকে ওই সিম কোম্পানির নিজস্ব অ্যাপস ব্যবহার করে কন্ট্রোল করতে পারবেন।যেমন ডাটা প্যাক কেনা, ব্যালেন্স চেক, রিচার্জ ইত্যাদি। তাহলে আপনার রাউটারটি আর খোলার প্রয়োজন হবে না। এভাবে আপনি আপনার নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পারবেন।

 

পকেট রাউটারের আরো কিছু সুবিধা রয়েছে এখন আমরা সংক্ষেপে সেগুলো একটু জানবো:-

  • প্রথমত আপনার নেটওয়ার্ক সমস্যার সমাধান হবে।
  • আপনার বাসা, দোকান, শোরুম বা অফিসে নিজস্ব ওয়াইফাই জোন তৈরি করতে পারবেন।
  • একসাথে অনেকগুলো ডিভাইসে নেট ব্রাউজ করতে পারবেন।
  • কারেন্ট চলে গেল আপনার রাউটারের যতক্ষণ চার্জ থাকবে এবং ডাটা থাকবে, ততক্ষণ আপনি নেট ব্যবহার করতে পারবেন।
  • রাউটারটিকে সহজেই নড়াচড়া করতে পারবেন।অর্থাৎ এক জায়গা থেকে আরেক জায়গায় নিতে পারবেন।
  • কোন দুর্গম এলাকায় গেলেও একে সাথে নিয়ে যেতে পারবেন এবং সেখানে একসাথে অনেকেই নেট ব্যবহার করতে পারবেন।
  • অন্যান্য রাউটার এর মত কন্ট্রোল প্যানেলে গিয়ে কন্ট্রোল পারবেন।
  • হাই স্পিড নেট পাবেন।

এখন অনেকেই হয়তো ভাবছেন যে এটা তো স্মার্ট ফোনের হটস্পট অন করো করা যেতো। না, বন্ধুরা। করা যেতো। কিন্তু মোবাইল থেকে পকেট রাউটারে বেশি সুবিধা পাবেন এবং স্পিডও বেশি পাবেন।

এভাবেই মাত্র একটা ডিভাইসের সাহায্যে আপনি নিজেই আপনার নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে পারবেন। এছাড়া আপনাদের যাদের একাধিক স্মার্টফোন রয়েছে, তারা চাইলে পুরনো ফোনটি ব্যবহার করেও আপনার নেটওয়ার্ক সমস্যাটির সমাধান করতে পারবেন। এই বিষয়ক একটি ভিডিও টিউটোরিয়াল দেখতে এখানে  ক্লিক করে দেখে নিতে পারে।

https://www.youtube.com/watch?v=NiKAINxIPjY&t=1s

বন্ধুরা, আজ এ পর্যন্তই। লেখাটি ভালো লাগলে, বা লেখাটি পরে উপকৃত হয়ে থাকলে লাইক কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আর এই লেখাটির ভিডিও দেখতে চাইলে এখানে ক্লিক করুন। বা নিচ থেকে দেখুন।

ভিডিওটি ভাল লাগলে লাইক, কমেন্ট, শেয়ার ও চ্যানেলটি সাবস্ক্রাইব করে পাশে থাকা বেল আইকন এ ক্লিক করে অল নোটিফিকেশন অন করে রাখবেন। আর যদি করে থাকেন, তাহলে আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি।  পাশাপাশি আমার IT House24 ফেসবুক পেজটিও ফলো করে আমার সাথে সংযুক্ত থাকবেন। ভালো থাকুন শুভেচ্ছা নিরন্তর।

মোঃ রবিউল ইসলাম, তেরখাদা, খুলনা।তারিখঃ ০২/১১/২০২৩ইং।

 

******************************************

আপনিও লিখতে পারেন এই ব্লগে। লিখতে চাইলে এক্ষনই এখানে ক্লিক করে রেজিস্ট্রেসন করুন। আর অলরেডি রেজিস্ট্রেশন করে থাকলে এখানে ক্লিক করে লগ ইন করে লিখতে শুরু করুন। এছাড়া রেজিস্ট্রেশন না করেও এখানে ক্লিক করে সরাসরি লেখা পাঠাতে পারেন ব্লগ এডমিনের নিকট। লেখাটি মনোনীত হলে তা এখানে প্রকাশিত হবে। — ধন্যবাদ।

******************************************

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *