টোকেন বা ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম | Download NID Card by using form Number.

Breaking News আইটি বিষয়ক কম্পিউটার-ইন্টারনেট টিউটোরিয়াল টিপস এন্ড ট্রিকস তথ্য প্রযুক্তি প্রয়োজনীয় ডকুমেন্টস সম্পর্কিত ফিচার-বিশেষ প্রতিবেদন
Share on Social Media
 
    
   

যারা নতুন ভোটার হয়েছেন। কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র পাননি।ভোটার হওয়ার সময় যখন ছবি তুলতে গিয়েছিলেন তখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আপনাকে ছোট্ট একটা টোকেন দিয়েছিলেন। যেখানে একটা ফরম নাম্বার রয়েছে। আজ আমি জানাবো কিভাবে উক্ত টোকেন নাম্বার বা ফরম নাম্বার টি দিয়ে অনলাইন থেকে নিজেই আপনার জাতীয় পরিচয়পত্র বের করবেন।

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

টোকেন দিয়ে আইডি কার্ড বের করার জন্য প্রথমে আপনার NID Number ও জন্ম তারিখটি দরকার হবে। NID নাম্বারটি আপনাকে নির্বাচন কমিসনের 105 নাম্বার থেকে এসএমএস এর মাধ্যমে আপনাকে পাঠাবে। যে নাম্বারটি আপনি ইতোপূর্বে ফরম পূরণ করার সময় ব্যবহার করেছিলেন।যদি সেটা হারিয়ে ফেলেন বা না পেয়ে থাকেন, তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

NID Number বের করুনঃ

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে Type করুন NID<Space>FORM NO<Space> জন্ম তারিখ (DD-MM-YYYY) এবং Send করুন 105 নম্বরে। উদাহরণঃ NID 2233000 01-01-2000

ফিরতি SMS এর মাধ্যমে আপনাকে NID নম্বর পাঠানো হবে। যদি এসএমএস পেতে দেরি হয় বা না পেয়ে থাকেন তাহলে আপনার নিকটস্থ নির্বাচন অফিসে যোগাযোগ করে আপনার NID Number টি জেনে নিন।

এখন আপনি আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ভিজিট করুন নির্বাচন কমিসনের জাতীয় পরিচয়পত্র সেবা প্রদানের https://services.nidw.gov.bd/nid-pub/ এই ওয়েব সাইটে।

এখানে থেকে ‘রেজিস্টার করুন’ বাটনে ক্লিক করুন।

১. ‘জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর এর ঘরে’ সংগ্রহ করা NID Number টা লিখুন।

২.‌‌জন্ম তারিখ এর ঘরে আপনার সঠিক জন্ম তারিখটি লিখুন।

৩. এরপরের ঘরে ক্যাপচা টি লিখে সাবমিট বাটনে ক্লিক করুন।

৪. এখান থেকে স্থায়ী ও বর্তমান ঠিকানার বিভাগ, জেলা ও উপজেলা সিলেক্ট করুন। ফরম পূরণের সময় যেটা দিয়েছিলেন অবশ্যই সেটা লিখবেন।

সব তথ্য সঠিক থাকলে আপনার মোবাইল নম্বর দেখানো হবে মোবাইল নম্বরটি আপনার কাছে থাকলে তা দিয়ে Verification করুন।  যদি সে মোবাইল নম্বরটি আপনার হাতের কাছে না থাকে নিজের কাছে থাকা আপনার অন্য মোবাইল  নম্বর ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে মোবাইল নম্বরটি লিখে বার্তা পাঠান বাটনে ক্লিক করতে হবে।আপনার মোবাইলে একটি ৬ ডিজিটের OTP ভেরিফিকেশন কোড পাঠানো হবে।তাই মোবাইল নম্বরটি সচল এবং আপনার হাতে থাকতে হবে। এখন আপনার মোবাইলে আসা ৬ ডিজিটের যাচাইকরণ কোডটি দিয়ে বহাল বাটনে ক্লিক করুন।

NID Wallet ইনস্টল  ও Face Verification:

১. ফেইস ভেরিফিকেশন (Face Verification) করার জন্য প্রথমে আপনার মোবাইলে Google Play Store এ চলে যান। সেখান থেকে NID Wallet  সার্চ দিন। তারপর এ্যাপসটি আসলে ইন্সটল করে নিন। এ্যাপসের লিংকঃ https://play.google.com/store/apps/details?id=bd.gov.nidw.nid.wallet&pcampaignid=web_share

২. এবার আপনার মোবাইলে ইনস্টল করা NID Wallet App টি ওপেন করুন। ভাষা সিলেক্ট করে Agree and Continue বাটনে ট্যাপ করুন। এবার আপনার Face Verification এর জন্য একটি QR Code দেখানো হবে।

৩. NID Wallet অ্যাপ দিয়ে ঐ কোড টি স্ক্যান করুন।

৪. QR কোড স্ক্যান করার পর আপনার ফেইস ভেরিফিকেশন করার অপশন আসবে। এখানে দেখানো হবে কিভাবে প্রথমে আপনার সোজাসুজি ছবি তুলবেন, তারপর চোখ ক্যামেরার দিকে রেখে মাথা একটু বামে ও ডানে ঘুরাবেন।

Face Scan শুরু করার আগে, ছবিতে দেখানো নির্দেশনা অনুসরন করুন। ফেইস স্ক্যান চালু করার জন্য Start Face Scan বাটনে ক্লিক করুন। আপনার মুখ বরাবর সেলফি ক্যামেরা ধরুন ও সোজাসুজি তাকান, চোখের পলক ফেলুন। এরপর ক্যামেরায় চোখ রেখে মাথা একটু ডানে ও বামে ঘোরান। Face Scan সঠিকভাবে সম্পন্ন হলে ছবিতে OK বা টিক মার্ক নোটিফিকেশন দেখাবে। OK না দেখালে, আবার চেষ্টা করুন।

৫.ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনার সামনে একটি পেইজ আসবে।এখানে আপনার এনআইডি একাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করুন। ভবিষ্যতে ফেইস ভেরিফিকেশন ছাড়া একাউন্টে লগ ইন করতে হলে, আপনাকে সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে একটি পাসওয়ার্ড সেট করতে হবে। না চাইলে এড়িয়ে যান বাটনে ক্লিক করুন।

৬. পরের ধাপে ডান পাশে সবার নিচে ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার নতুন জাতীয় পরিচয়পত্র/এন আইডি কার্ড ডাউনলোড করে নিন।

বন্ধুরা, আজকের পোস্ট এ পর্যন্তই।এই পোস্ট থেকে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আর এরকম নতুন নতুন তথ্য পেতে নিয়মিত আমাদের সাইটে ভিজিটে করার অনুরোধ রইলো। ভাল থাকবেন। সকলের জন্য রইলো অনেক অনেক শুভ কামনা।

খোদা হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *