‘সন্তানদের নৈতিক শিক্ষাদান বাবা-মা’র দায়িত্ব’ বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এক অনুষ্ঠানে বললেন ভোলার জেলা প্রশাসক

শিক্ষা সংবাদ সকল সংবাদ সংবাদ
Share on Social Media
 
    
   

মোঃ সজিব, ভোলা প্রতিনিধিঃ

ভোলার বোরহানউদ্দিনে ৯ই সেপ্টেম্বর সোমবার সকালে বোরহানউদ্দিন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে উন্নত রাষ্ট্র ও জাতি গঠনে শিক্ষার গুনগত মানোন্নয়নে অভিভাবকদের সাথে বোরহানউদ্দিন উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও জেলা তথ্য অফিস এর আয়োজনে নির্বাহী কর্মকর্তা খালেদা খাতুন রেখা’র সভাপতিত্বে  এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক প্রধান অতিথির বক্তব্যে বলেন,
“বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার।শিক্ষার গুনগত মানোন্নয়নের এ সরকার একটি যুগান্তকারী শিক্ষানীতি প্রনয়ণ সহ বাস্তবমুখী নানা কর্মসূচি গ্রহণ করছেন। বিশেষভাবে নারী শিক্ষা প্রসারে সরকার নিরলসভাবে কাজ করছে।তাই অর্থ সংকটে বিশেষ করে মেয়েদের লেখাপড়া যেন বন্ধ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কোন মেয়ে যদি আর্থিক সংকটের কারণে লেখা পড়া করতে না পারে তাহলে তার সাথে যোগাযোগের আহবান জানান। তিনি বলেন,অর্থ সংকটে লেখাপড়া বন্ধ হবে এটা হতে পারে না।

তিনি আরও বলেন, ভিশন ২০২১ ও ডেল্টা প্ল্যান বাস্তবায়নে শিক্ষার বিকল্প নেই। ভালো মানুষ হওয়ার পূর্ব শর্ত হলো ভালোভাবে লেখা পড়া করা।লেখা পড়ার উদ্দেশ্য হওয়া উচিত সমাজ পরিবর্তন করা।কিন্তু আমরা লেখা পড়া করি শুধু মাত্র অন্যকে দেখানোর জন্য।আজ আমরা সবাই জিপিএ ৫ পাওয়ার জন্য ব্যস্ত।সমাজের চাহিদার সাথে সঙ্গতিপূর্ণ লেখাপড়ার দিকে আমরা উদাসীন। এ জন্য কাঙ্খিত স্বপ্নপূরণে আমরা হোচট খাচ্ছি।এ ভ্রান্ত ধারণা থেকে আমাদেরকে বের হয়ে আসতে হবে।অভিভাবকদের উদ্দেশ্য তিনি বলেন,আপনারা আপনাদের সন্তানদের কে বিদ্যালয়ে পাঠিয়ে দিয়েই দায়িত্ব শেষ মনে করেন। আপনার সন্তানটি বিদ্যালয়ে আসলো কিনা,ওর বন্ধু বান্ধব কারা, সন্ধ্যার পরও বাসায় কেন ফিরলো না কেন সে বিষয়ে কখনও খোঁজ নিয়েছেন কি? ছেলে মেয়েদের অবাস্তব চাহিদা পূরণে এ বয়সে কিনে দিচ্ছেন অ্যানরয়েড মোবাইল কিনে দিয়ে ওর ভবিষ্যৎটা নষ্ট করে দিচ্ছেন। আপনার সন্তান রুমের দরজা আটকিয়ে পড়ার নামে কি করছে তা কখনো কি দেখছেন? মা বাবা হিসাবে এটা দেখার দায়িত্ব আপনার নয় কি? ছোট বেলা থেকেই আপনার সন্তান কে নৈতিক শিক্ষা দিতে হবে।যাতে কোন অবস্থাতেই শিক্ষক কিংবা আপনার সাথে মিথ্যা কথা না বলে।

শিক্ষকদের উদ্দেশ্য তিনি বলেন, শিক্ষক,শিক্ষার্থী,অভিভাবক এই ৩ এর সমন্বয় ঘটিয়ে আপনাদের গুনগত শিক্ষার মান নিশ্চিত করতে হবে।আপনারা সমাজের আদর্শিক মানুষ।এই জায়গাটি আপনাদের ধরে রাখতে হবে।অনেক আশা আর স্বপ্ন নিয়ে আপনাদের কাছে সন্তানদের কে পাঠায় অভিভাবকগন।এ বিশ্বাসের মূল্য আপনাদের রাখতে হবে।তিনি আরও বলেন,কোন শিক্ষক যদি নীতিমালার বাইরে গিয়ে প্রাইভেট পড়ান তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন চাকুরী পাওয়ার উদ্দেশ্য লেখা পড়া নয়,বরং অন্যকে চাকুরী দেওয়ার উদ্দেশ্য লেখা পড়া করতে হবে।তবেই আমাদের দেশে উদ্যেক্তার সংখ্যা বাড়বে।আর দেশটা হবে সমৃদ্ধ।’’

এ সময় তিনি বাল্য বিবাহের কুফল,জঙ্গীবাদ,মাদক ও ইভটিজিং এর কুফল সম্পর্কে ও আলোচনা করেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি জসিম উদ্দিন হায়দার, অফিসার ইনচার্জ ম.এনামুল হক, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহ মোহাম্মদ আবু নোমান। উন্মুক্ত আলোচনায় অভিভাবকদের মধ্যে মুক্তিযোদ্ধা মোঃ নাছির বলেন, শারমিন আক্তার,জহিরুল ইসলাম, আব্দুল লতিফ জসিম উদ্দিন, কবির উদ্দিন প্রমুখ। বক্তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর প্রাইভেট বানিজ্য বন্ধের অনুরোধ  জানান।

 

মোঃ সজিব খান

ভোলা প্রতিনিধি, ভোলা।

তারিখঃ ০৯/০৯/২০১৯ইং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *