ভিজিটর বাড়াতে অ্যাডভান্স SEO টেকনিক সমূহ জেনে নিন

ভিজিটর বাড়াতে অ্যাডভান্স SEO টেকনিক সমূহ জেনে নিন

September 5, 2019 0 By admin

মোঃ রবিউল ইসলাম, তেরখাদা,খুলনা।

অনেক কষ্ট করে আমাদের কে একটা Website তৈরী করতে হয়। রাত দিন কঠোর পরিশ্রম করে সেখানে বিভিন্ন কন্টেন্ট আপলোড করতে হয়। কিন্তু ঐ Website এ যদি কোন ভিজিটর না থাকে তাহলে তার কোন মূল্যই থাকে না। Website এর প্রাণই হল ভিজিটর। এজন্য Website  তৈরীর পর আমাদের  কে SEO করতে হবে। কিভাবে আপনার Website এর ভিজিটর বাড়াবেন সেসকল বিষয় নিয়েই আজ আলোচনা করবো।  এই পোস্ট থেকে Website এর ভিজিটর বাড়ানোর খুবই গুরুত্বপূর্ণ অ্যাডভান্স SEO টেকনিকসমূহ জানতে পারবেন। তাহলে চলুন, শুরু করা যাক।

ওয়েব সাইটের ভিজিটর বাড়ানোর জন্য নিম্মলিখিত পদ্ধতি সমূহ গ্রহণ করুন।

১. Website কে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সাবমিট করা:

Website এর url কে google, yahoo, Bing, MSN ইত্যাদি সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হবে। তাহলে এ সকল সার্ছ ইঞ্জিনে যখন কেউ কোন কিওয়ার্ড রিখে সার্চ দিবেন, তখন আপনার সাইটের কিওয়ার্ডের সাথে মিলে গেলে সার্চ রেজাল্টে আপনার সাইটের নামও দেখাবে।  এতে করে আপনার ভিজিটর বেড়ে যাবে। সার্চ ইঞ্জিনে কিভাবে ওয়েব সাইট সাবমিট করবেন, সে বিষয়ে পরের পর্বে আলোচনা করবো।

২. Website কে সামাজিক, বুকমার্কিং সাইটে যুক্ত করা:

ইন্টারনেট অনেক সোশ্যাল বুকমার্কিং সাইট রয়েছে। যেমন- facebook, Digg, Stumbleupon, Mirr, Reddit, Yahoo, Buzz, ইত্যাদি।এসকল সাইটের জনপ্রিয়পেজে গিয়ে আপনার সাইটটি যুক্ত করতে হবে এবং নিয়মিত পোস্ট দিতে হবে।

৩. গেস্ট ব্লগিং:

গেস্ট ব্লগিং হল-অন্য কোন ব্লগের সদস্য হয়ে সেখানে ব্লগিং করা। জনপ্রিয় ব্লগে গিয়ে একাউন্ট তৈরী করে সেখানে লেখালেখি করুন।অন্যান্য লেখকের লেখা লাইক, কমেন্ট ও শেয়ার করতে হবে। আপনার পোস্ট, কমেন্টের মধ্যে নিজের সাইটের লিংকটি দিয়ে দিন। তাহলে দেখবেন, আপনার সাইটের ট্রাফিক দিন দিন বাড়ছে।

৪. বিভিন্ন ফোরামে অংশগ্রহণ:

অনলাইনে দেশী-বিদেশী ছোট বড় অনেক ফোরাম রয়েছে। যেমন- Digital Point, Blogger Froum, Yahoo Answers ইত্যাদি। এসব ফোরামে নিয়মিত ভিজিট করতে হবে। বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হবে। এসময় নিচে আপনার সাইটের লিংকটি দিয়ে দিতে হবে। এটাকে ব্যাকলিংক বলা হয়। ব্যাকলিংক ভিজিটর বাড়ানোর সব থেকে জনপ্রিয় পদ্ধতি।

৫. ই-মেইল মার্কেটিং:

আপনার Website বা ব্লগের নতুন কোন অফার বা পোস্ট সম্পর্কে আপনার সাইটের সাবসক্রাইবারদের কে ই-মেইল করে অবহিত করুন। এটা হল ই-মেইল মার্কেটিং। ব্লগে নতুন নতুন পোস্ট দিন।তাহলে আপনার সাইটের ভিজিটর বেড়ে যাবে।

৬. ব্যাকলিংক তৈরী:

Website এর ভিজিটর বাড়ানোর জনপ্রিয় একটি পদ্ধতি হলো ব্যাকলিংক। ব্যাকলিংক হলো- অন্য একটি ওয়েব সাইটের ব্যানার, সাইডবার বা অন্য কোন স্থানে আপনার সাইটের লিংক রাখা।ব্যাকলিংক ফ্রিতে বা টাকা দিয়ে কেনা যায়।ওয়েব সাইটের মতো ইউটিউবের ভিডিও ভিউ বাড়াতেও ব্যাকলিংক পদ্ধতি টা খুবই কার্যকরী।ফ্রিতে আপনার ইউটিউব ভিডিও আনলিমিটেড ব্যাকলিংক তৈরীর উপায় নিয়ে আমাদের পরের পর্বে একটি টিউটোরিয়াল দিবো, ইনশা আল্লাহ।

 

আশা করি সকলে পুরো বিষয়টি বুঝতে পেরেছেন। কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট করে জানাতে পারেন। কথা হবে পরের পর্বে। সে পর্যন্ত সবাই সুস্থ্য থাকুন, সুন্দর থাকুন। আল্লাহ হাফেজ।

 

মোঃ রবিউল ইসলাম

তেরখাদা,খুলনা।