সুন্দরবনের বাঘ গণনায় ৬৬৫টি স্পটে বসছে ক্যামেরা ১,৩৩০টি ক্যামেরা  

Breaking News আন্তর্জাতিক সংবাদ জাতীয় জেলা সংবাদ সকল সংবাদ সংবাদ
Share on Social Media
 
    
   

mbtv24.com:সুন্দরবনের বাঘ, হরিণ ও শূকর গণনার জন্য ৬৬৫টি স্পটে  মোট ১,৩৩০টি ক্যামেরা  বসানো হচ্ছে।আজ ১ জানুয়ারি ২০২২ রবিবার  থেকে ক্যামেরা বাসানোর কাজ শুরু হয়েছে। প্রথম দিনে সুন্দরবনের পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের কালাবগী ফরেস্ট স্টেশনের আওতাধীন এলাকায় ক্যামেরা স্থাপন করা হবে বলে জানা যায়।সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ও বাঘ সংরক্ষণ  প্রকল্পের পরিচালক (পিডি) ড. আবু নাসের মোহসিন হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।“এ বছর বন বিভাগ বাঘ গণনার পাশাপাশি প্রকল্পের আওতায় হরিণ ও শূকরও গণনা করবে।” বলে জানান তিনি।

বন বিভাগ “সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্পের” আওতায় ৩.২৭ কোটি টাকা ব্যয়ে গত বছরের ১৫ ডিসেম্বর থেকে খুলনা রেঞ্জের কালবগী ফরেস্ট স্টেশনের অধীনে খালের দুই পাশে ক্যামেরা বসানোর প্রস্তুতি নেয়।

বাঘ সংরক্ষণ  প্রকল্পের পরিচালক (পিডি) ড. আবু নাসের মোহসিন হোসেন জানান, এই প্রকল্পটিকে দুটি ভাগে ভাগ করেছে- “ক্যামেরা ট্র্যাপিং” ও “খাল জরিপ। প্রাথমিকভাবে, সুন্দরবনের খালের দুই পাশে জরিপ শুরু হয়েছে এবং এই প্রক্রিয়ার মাধ্যমে বাঘের গতিবিধি ও পগমার্ক চিহ্নিত করা হবে।ক্যামেরা ট্র্যাপিং প্রক্রিয়ার মাধ্যমে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দুই বছরের জন্য ছবি নেবে এবং পরে তারা পরবর্তী দুই মাসের জন্য ধারণ করা ছবি বিশ্লেষণ করবে এবং তারপরে তারা সংখ্যা বের করবে।”

প্রতিটি গ্রিডে দুটি ক্যামেরা স্থাপন করা হবে ও মোট ১,৩৩০টি ক্যামেরা স্থাপন করা হবে। “প্রকল্পের অধীনে চার মাসের জন্য আবাসিক লঞ্চ এবং সাপোর্ট বোট ভাড়া করা হয়েছে। এছাড়া ২০০টি বিশেষ ক্যাটাগরির ক্যামেরা, ব্যাটারি ও এসডি কার্ড কেনা হবে।”

তিনি আরো বলেন, ইতোমধ্যে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। কমিটি ৬৬৫টি স্পটে ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে সাতক্ষীরা রেঞ্জে ২০০টি, খুলনা রেঞ্জে ১৪০টি, শরণখোলায় ১৮০টি ও সুন্দরবনের চাদপাই রেঞ্জে ১৪৫টি স্থাপন করা হবে।’’

 

mbtv24.com

তারিখঃ ০১/০১/২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *