ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মচারী ও শিক্ষা প্রতিষ্ঠানকে আর্থিক অনুদান দিবে সরকার।আবেদন করা যাবে ২৮ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত।আবেদন করার লিংকসহ বিস্তারিত দেওয়া হলো।(ভিডিও এবং টিউটোরিয়ালসহ)

Breaking News জাতীয় ফিচার-বিশেষ প্রতিবেদন শিক্ষা সংবাদ সকল সংবাদ সংবাদ
Share on Social Media
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

ডেস্ক রিপোর্টঃ ২০২১-২২ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা আর্থিক অনুদানের জন্য আবেদন করতে পারবেন। ২৬ ডিসেম্বর ২০২১ তারিখে সংশ্লিষ্ট দপ্তরের ওয়েব সাইটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণলয়ের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র ছাত্রীবৃন্দ আর্থিক অনুদানের জন্য ১/০২/২০২২ইং হতে ২৮-০২-২০২২ইং তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। www.shed.gov.bd/ এই ওয়েব সাইটে গিয়ে নির্দিষ্ট লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করা যাবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সরকারি বা বেসরকারি সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের(এমপিও ভুক্ত ও নন এমপিও) ছাত্র-ছাত্রীবৃন্দ দুরারোগ্য ব্যাধি, দৈব দুর্ঘটনা,  এবং শিক্ষা গ্রহণ কাজে ব্যয়ের জন্য আর্থিক অনুদানের আবেদন করতে পারবেন। তবে এ বিশেষ মঞ্জুরী প্রদানের ক্ষেত্রে দুস্থ, প্রতিবন্ধী, অসহায়, রোগগ্রস্থ, গরীব, মেধাবী ও অনগ্রসর সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের অগ্রাধিকার প্রদান করা হবে।

বেসরকারি সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের(এমপিও ভুক্ত ও নন এমপিও) শিক্ষক-কর্মচারীগণ তাদের দুরারোগ্য ব্যাধি ও দৈব দুর্ঘটনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারবেন।

এছাড়া দেশের সকল স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (এমপিও ভুক্ত ও নন এমপিও) মেরামত ও সংস্কার, আসবাবপত্র সংগ্রহ, খেলাধূলার সরঞ্জাম সংগ্রহ, প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী বান্ধব করাসহ পাঠাগারের উন্নয়ন কাজের জন্য মঞ্জুরীর আবেদন করা যাবে। শিক্ষা প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার শিক্ষা প্রতিষ্ঠান অথচ লেখাপড়ার মান ভাল এরুপ প্রতিষ্ঠানকে অগ্রাধিকার প্রদান করা হবে।

আবেদনের সময় যা যা প্রয়োজন হবেঃ

  • শিক্ষার্থীদের অনুদানের আবেদনের জন্য স্ব স্ব প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্র,বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্রের স্ক্যান কপি সংযুক্ত কর হবে।এছাড়া প্রয়োজন হবে শিক্ষার্থীর জন্মসনদ/জাতীয় পরিচয়পত্র নাম্বার, মোবাইল নাম্বার, শিক্ষার্থীর মাতা পিতা-পিতা ও অভিভাবকের নাম, জাতীয় পরিচয়পত্র নাম্বার, অভিভাবকের পেশা, মাসিক আয় ও পরিবারের সদস্য সংখ্যা, প্রযোজ্যক্ষেত্রে অন্যান্য ডকুমেন্ট।

 

  • শিক্ষক-কমর্চারীদের ক্ষেত্রে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় ডাক্তারী সনদ এব দৈব দুর্ঘটনার স্বপক্ষে প্রমাণপত্রের স্ক্যান কপি সংযুক্ত কর হবে।

 

  • শিক্ষা প্রতিষ্ঠানের আবেদনের ক্ষেত্রে ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির প্রত্যয়নপত্রের স্ক্যান কপি অবশ্যই সংযুক্ত করতে হবে।

 

২০২০-২১ অর্থবছরে যে সকল শিক্ষার্থী আর্থিক অনুদান পেয়েছে সে সকল শিক্ষার্থী, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারীদের অনুদান প্রদানের জন্য অনুসরণীয় নীতিমালা (সংশোধিত-২০২০) এর নির্দেশনা অনুযায়ী এ বছর (চলতি অর্থবছর ২০২১-২২) অর্থ বছরে আর্থিক অনুদানের জন্য আবেদন করতে পারবে না/বিবেচিত হবেনা।এবং আবেদনের কোন হার্ড কপিও গ্রহণ করা হবেনা বলে বিজ্ঞপ্তিতে জানা যায়।

সূত্রঃ www.shed.gov.bd/

বিজ্ঞপ্তি ডাউনলোড লিংকঃ এখানে ক্লিক করুন।

অনুদান প্রদানের সংশোধিত নীতিমালাঃ এখানে ক্লিক করুন।

আবেদন করার লিংকঃ এখানে ক্লিক করুন।

আবেদন করার টিউটোরিয়াল দেখতে এখানে ক্লিক করুনঃ www.youtube.com/ithouse24/videos

 

mbtv24.com

তারিখঃ ০৮/০২/২০২২ইং।

 

Total Views 6 , Today 2 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *