বিশ্বের গভীরতম পাইলের সেতু (পদ্মা বহুমুখী সেতু) সম্পর্কে জেনে নিন অনেক গুরুত্বপূর্ণ তথ্য

Breaking News অজানা কথা আন্তর্জাতিক সংবাদ ফিচার-বিশেষ প্রতিবেদন সকল ভিডিও সকল সংবাদ সংবাদ
Share on Social Media
 
    
   

আসসালামু আলাইকুম। অজানা কথার এ পর্বে সকলকে স্বাগত জানাচ্ছি। আজকে আমরা জানবো পদ্মা সেতু সম্পর্কে অনেক অজানা তথ্য।      বাংলাদেশের মুন্সীগঞ্জ জেলার লৌহজং, মাদারীপুর জেলার শিবচর ও শরীয়তপুর জেলার জাজিরায় পদ্না নদীর উপর নির্মিত পদ্মা বহুমুখী সেতু। এটি বিশ্বের গভীরতম পাইলের সেতু। পদ্মা সেতুর ভিত্তি প্রস্তর ২০০১ সালের ৪ জুলাই স্থাপন করা হলেও মূল কাজের আনুষ্ঠানিক উদ্বোধন হয় ১২ ডিসেম্বর ২০১৫ সালে

     সেতুটির দৈর্ঘ্য ৯.৩০ কি.মি।তবে মূল সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কি.মি। প্রস্থ ১৮.১০ মিটার। খুটি রয়েছে ৪২টি। যার একটি থেকে আরেকটির দূরত্ব ১৫০ মিটার। পদ্মা সেতুতে মোট ৪১ টি স্প্যান রয়েছে। ৩০ সেপ্টেম্বর ২০১৭ইং তারিখে ৩৭ ও ৩৮ নং খুটিতে প্রথম স্প্যান বসানো হয়।অর্থাৎ ৪১ তম স্প্যানটি বসানো হয় ১২ ও ১৩নং পিলারে বা খুটিতে ১০ ডিসেম্বর ২০২০। এই ব্রীজে মোট ৪টি লেন রয়েছে। এটি একটি দ্বিতল ব্রীজ। যার উপরে সাধারণ যানবাহন চলার জন্য সড়কপথ এবং নিচে রেলপথ।

     এবার জানবো পদ্না সেতুর নির্মাতা প্রতিষ্ঠান সম্পর্কে। পদ্মা সেতুটির নির্মাতা ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম “চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানী লিমিটেড”।সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের দায়িত্ব প্রদান করা হয়েছে দক্ষিণ কোরিয়ার “কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশন” (কেইসি)।

সেতুটির কাজ এখনো চলমানন রয়েছে। কাজ সমাপ্ত হলে এটিকে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। আর এরই মধ্য দিয়ে যোগাযোগ ব্যবস্থায় আরো একধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

তথ্য গুলো নিয়ে ভিডিও প্রতিবেদন দেখতে চাইলে এখানে   ক্লিক করে ভিডিও প্রতিবেদন টি দেখতে পারেন।

প্রিয় পাঠক, আজকের অজানা কথা এ পর্যন্তই। পরের পর্বে কথা হবে অন্য কোন বিষয় নিয়ে।খোদা হাফেজ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *