হৃদয় আছে যার,সেই তো ভালোবাসে, প্রতিটি মানুষের জীবনে প্রেম আসে। সত্যজিৎ দাস, হবিগঞ্জ,সিলেট।

প্রবন্ধ ফিচার-বিশেষ প্রতিবেদন সাহিত্য সাহিত্য-সংস্কৃতি
Share on Social Media
 
    
   

“হৃদয় আছে যার,সেই তো ভালোবাসে, প্রতিটি মানুষের জীবনে প্রেম আসে। ”
পৃথিবীতে যদি কেউ বেশি ভালোবাসে ও নির্ভেজাল ভালোবাসে, তিনি হচ্ছেন “মা”। তাই,চলুন এবারের ভালোবাসা দিবসটি পালন হোক সব মায়ের উদ্দেশ্যে। প্রিয় মা,এই সুন্দর পৃথিবীতে ভালোবাসা পাওয়ার যোগ্য একমাত্র মা । তিনি কত-রাত না ঘুমিয়ে আমাদের বুকে জড়িয়ে বসে ছিলেন। কত-দিন নিজে ক্ষুধার্থ থেকেও না খেয়ে আমাদের মুখের খাবার তুলে দিয়েছেন। সন্তান একটুখানি ব্যথা পেলে ভিজে উঠেছে তার চোখ। পৃথিবীর শ্রেষ্ঠ অভিনেতার মতো মুখ বুঝে সব সহ্য করেও কখনো যদি জিজ্ঞেস করা হয়; কেমন আছো মা? তিনি উত্তর দিবেন,ভালো আছি । পৃথিবীর সব ভালোবাসা তুচ্ছ হয়ে যায় মায়ের হৃদয় কেঁপে ওঠা এই ভালোবাসার কাছে। সেই মা কে ভালো রাখতে আমরা কিছু প্রয়াস করতে পারি। এই ভালোবাসা দিবসে প্রিয় মানুষ গুলোকে একসাথে করে তাকে সারপ্রাইজ দেয়া যেতে পারে। তার প্রিয় রং এর একটি শাড়ি কিনে আনতে পারেন। প্রিয় মা-এর জন্য আপনি যাই কিনে থাকেন আপনার দেয়া সব কিছুই মা-এর কাছে অনেক মূল্যবান ।

প্রতিটি “ভালোবাসা দিবস” হোক প্রিয় মা-দের ঘিরেই। মায়েদের কোনো জাত নেই,নেই কোনো ধর্ম-বর্ণ।মায়েদের ধর্ম মাতৃত্ব,মমতা,মায়াময়তা।
‘মা’ যে নিছকই একটা বর্ণের আকারান্ত নয়, নয় কেবলই একটা জড় শব্দ। ‘মা’ মানে সন্তানের পুরো পৃথিবী, আশ্রয়-প্রশ্রয়, আদর-আবদার, স্নেহ-মায়া-মমতার এক রূপকথার জগত। যেখানে প্রত্যেকটা সন্তান তাঁর মায়ের রাজপুত্র-রাজকন্যা। আর মা তাঁর সন্তানের বরাবরের সেই ‘রাজরাণী’, ‘রাজমাতা’, ‘সন্তানের স্বর্গ’। এই ভালোবাসা দিবসে সে সকল নবজীবনদাতা মা সহ সব মাকে জানাই অনেক শুভেচ্ছা, শুভকামনা, ভালোবাসা, শ্রদ্ধা আর সাষ্টাঙ্গ প্রণাম।
*মা,তুমি সত্যিই মহান
মা,তোমায় সালাম*

সত্যজিৎ দাস, হবিগঞ্জ,সিলেট।তারিখঃ ১৪/০২/২০২১ইং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *