ব্যর্থ ভালোবাসা ✍️নিবেদিতা দাস✍️ ঢাকা ।

গল্প প্রবন্ধ সাহিত্য সাহিত্য-সংস্কৃতি
Share on Social Media
 
    
   

mbtv24.comপ্রতিটি মানুষের জীবনে যেমন সুখ আছে তেমন দুঃখ ও আছে আর আছে ভালোবাসা। এই তিনটি আবেগ বা অনুভূতি নিয়ে মানুষ শুরু করে তার অনিরদৃষ্ট জীবনযাত্রা। মানুষ খুব সহজেই তার সুখটাকে প্রকাশ করতে পারে কিন্তু কষ্টটাকে লুকিয়ে রাখে মনের গভীরে খুব যত্ন করে।

ধীরে ধীরে দুঃখগুলো যখন কালো মেঘের পাহাড় হয়ে ওঠে,তখনই দুঃখ আর কষ্ট গুলি বিদ্যুতের ন্যায় প্রজ্বলিত হয়ে নয়নের অশ্রুধারা হয়ে প্লাবিত হয় বক্ষ মাঝে। সেই অশ্রুধারায় মানুষ শীতল করে নেয় নিজেকে। তবুও মানুষ সুখী হয় না,আবার ছুটতে থাকে অজানা ভবিষ্যতের দিকে।

ছুটতে ছুটতে মানুষ যখন ক্লান্ত হয়ে পড়ে, তখনই খুঁজে বেড়ায় বিশ্বস্ত একটি হাত বা  এক টুকরো ভালোবাসা যার কাছে সারাদিনের ক্লান্তি শেষে বলতে পারে তার সুখ দুঃখের কথা। যার কাঁধে মাথা রেখে ফেলতে পারে শান্তির নিঃশ্বাস।

কিন্তু হায়রে ভাগ্য, মানুষ যা চায় তাই কি পায়? কেউ হয়তো পায় আবার কেউ হারায়। আবার এমনও মানুষ আছে যারা সব কিছু পরম যত্নে রেখে দেয় মনের গভীরে। কোনদিন প্রকাশও করে না পরিবেশ ও পরিস্থিতির কারণে তার ভালোবাসার কথা, যদি হারিয়ে ফেলে চিরতরে সেই ভয়ে।

ফলশ্রুতিতে সেই ভালোবাসা হৃদয়ের অন্ধকারে বিলীন হয়ে যায়, যা কোনদিনও ভালোবাসার আলোতে নিজেকে আলোকিত করতে সক্ষম হয় না। শুধু রেখে যায় বইয়ের পাতায় লোকানো একটি গোলাপের ছাপ। যা কোনদিন কোন কিছুর বিনিময় মুছে ফেলা যায় না, যা হৃদয়ে রেখে যায় একটি জ্বলন্ত আগুনের কুন্ডলী যা কিনা তুষের আগুনের মতো জ্বলতে থাকে প্রতিনিয়ত।

যা কোনদিন কেউ বুঝতে পারে না তার এই অন্তরের মহান আত্মত্যাগের কথা। অন্তরের চিৎকারের ধ্বনিতে পার করে দেয় দুর্লভ মানব জীবন। সব থাকা সত্বেও উপভোগ করতে পারে না কিছু।

তাই আমি মনে করি প্রত্যেকটি মানুষের জীবনে এমন একজন মানুষের প্রয়োজন আছে যে কিনা প্রতিমুহূর্তে তাকে অনুপ্রেরণা দেবে এবং ভালোবাসায় রাঙ্গিয়ে নিয়ে রাখবে প্রতিটি ক্ষণ, আজীবন। আর এই ভালোবাসাই মানুষকে বাঁচিয়ে রাখবে মানুষের মতো সারা জীবন।।

নিবেদিতা দাস, ঢাকা।

তারিখঃ ১৪/০২/২০২১ইং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *