খুলনার তেরখাদা ও রূপসায় আঠারোবাকী নদীর উভয় পাড়ে ১৫০০০টি বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন

কৃষি সংবাদ জাতীয় সংবাদ সকল সংবাদ সংবাদ
Share on Social Media
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

MBTV24.com:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে এক কোটি বৃক্ষরোপন কার্যক্রমের অংশ হিসেবে ২৭ আগষ্ট বৃহস্পতিবার খুলনার তেরখাদায় আঠারোবাকী নদীর দুই পাড়ে বৃক্ষরোপন কর্মসূচি ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। পানি সম্পদ মন্ত্রনালয়ের আওতায় ১০ লক্ষ বৃক্ষরোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ লক্ষ্যে খুলনা পওর বিভাগ-১, বাপাউবো, খুলনার অধীন রুপসা ও তেরখাদা উপজেলায় আঠারোবাকী নদীর উভয় পার্শ্বে পানি সম্পদ মন্ত্রনালয়ের বৃক্ষরোপন সংক্রান্ত নির্দেশবালী অনুসরণ করে ১৫০০০টি গাছের চারা রোপন কার্যক্রম ২৭ আগষ্ট বৃহস্পতিবার সকাল ১০ টায় শুভ উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রনালয়ের উপসচিব এই.এইচ.এম আনোয়ার পাশা।

দেশের ভূ-প্রকৃতির অবস্থা ও পরিবেশের বৈশিষ্ট্য অনুযায়ী বৃক্ষরোপনের জন্য বন বিভাগ ও মন্ত্রনালয় কর্তৃক গাছের তালিকা হতে বৃক্ষের প্রজাতি নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে পাখিদের আহার ও বাসস্থানের উপযোগী, ছায়াদানকারী ক্যানোপি সৃষ্টি, লবনাক্ত পানির সহিষ্ণুতা এ সকল বিষয় সমূহ লক্ষ্য রাখা হয়েছে।এক্ষেত্রে একটি চারা থেকে আরেকটি চারার দূরত্ব গাছের ক্যানোপি  অনুযায়ী ৬ মিটার নির্ধারণ করা হয়েছে। এই বনায়নের মাধ্যমে প্রাকৃতিক পরিবেশ রক্ষায় কিছুটা সহায়ক হবে। তবে আঠারোবাকী নদীর বাকী অংশে নদীর উভয় পার্শ্বে খাস জমিতে আরো প্রায় এক লক্ষ গাছ লাগানো সম্ভব। এসব গাছ লাগানোর মাধ্যমে যেমন ভূমিদস্যুদের দখলমুক্ত থাকবে তেমনি প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও দেশের জনগণের খাদ্য চাহিদা মেটাতে সহায়ক ভূমিকা রাখবে বলে জানান স্থানীয় অভিজ্ঞ মহল।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন অতি: প্রধান প্রকৌশলী, দক্ষিন পশ্চিমাঞ্চল, বাপাউবো,খুলনা মোঃ রফিক উল্লাহ। তত্বাবধায়ক প্রকৌশলী যশোর পওর সার্কেল, বাপাউবো,খুলনা সৈয়দ হাসান ইমাম পিউঞ্জ। নির্বাহী প্রকৌশলী,খুলনা পওর বিভাগ-১, মোঃ আশরাফুল আলম, তেরখাদা উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ শহিদুল ইসলাম, রূপসা উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল উদ্দীন বাদশা,তেরখাদা উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা, রূপসা উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তার, তেরখাদা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শারাফাত হোসেন মুক্তি,  উপ বিভাগীয় প্রকৌশলী, তেরখাদা পওর উপ বিভাগ,বাপাউবো,তেরখাদা শেখ হুমায়ুন কবীর, উপ-সহকারী প্রকৌশলী, তেরখাদা পওর শাখা মোঃ আব্দুস সোবহান হাওলাদারসহ স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

মোঃ রবিউল ইসলাম

খুলনা।

তারিখঃ ২৭/০৮/২০২০ইং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *