বিনা ওষুধে রোগ নিরাময়ের ৫টি উপকারী ব্যায়াম।5 Most Useful Yoga for good health.

খেলাধূলা ফিচার-বিশেষ প্রতিবেদন সকল ভিডিও স্বাস্থ্য ও চিকিৎসা
Share on Social Media
 
    
   

আসসালামু আলাইকুম, প্রিয় দর্শক, আজ জানাবো, বিনা ওষুধে রোগ নিরাময়ের কয়েকটি যোগ ব্যায়াম সম্পর্কে। যেগুলো নিয়মিত অভ্যাস করলে বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা পাবেন।  আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। দেহের উজ্জ্বলতা বাড়বে। যৌবন দীর্ঘস্থায়ী হবে। চেহারা হবে আকর্ষণীয়। ব্যায়ামগুলো কিভাবে করবেন সেটা দেখাবো এবং কোনটার কি উপকারিতা তা জানাবো। তাহলে চলুন শুরু করা যাক।

 

১. গোমুখাসনঃ

নিয়মিত এই ব্যায়াম বা আসনটি অভ্যাস করলে পায়ের বাত, নিদ্রাহীনতা দূর করে এবং কাম ইচ্ছা দমন করে,  কাম রিপুকে স্বাভাবিক রাখে।পেটের চর্বি কমাতে সাহায্য করে। মনে কুচিন্তা উদয় হলে এটি করলে  সাময়িক উত্তেজনা প্রশমিত হয়। যাদের রাতে ঘুম হয় না বা স্বপ্নদোষ হয়, তারা রাতে শোবার আগে এই আসনটি কয়েকবার করলে উপকার পাবেন।

২. ধনুরাসনঃ

নিয়মিত এই ব্যায়ামটি করলে কোষ্ঠকাঠিন্য দূর হয়, যকৃতের কাজ ভাল হয়, পেটের ও কোমরের চর্বি কমে, মেরুদন্ড সবল ও নমনীয় হয়। যৌবন দীর্ঘস্থায়ি হয়। বুকের বেষ্টনী ও পাজরের হাড় বাড়াতে সাহায্য করে। যারা কোল কুজো প্রকৃতির তারা নিয়মিত এই আসনটি করলে মেরুদন্ড সোজা হওয়ার দরুন স্বাভাবিক হবেন।

৩. চক্রাসনঃ নিয়মিত এই ব্যায়ামটি করলে মেরুদন্ড প্রসারিত, সবল ও নমনীয় হওয়ায় যৌবন দীর্ঘস্থায়ী হয়,বুকের হাড় বৃদ্ধি পায়, বুকের গঠন ভালো হয়। মহিলাদের স্তন গ্রন্থির শিথিলতা রোধ করায় সন্তানের জননী হলেও দেহের উপর এর গঠন দৃঢ় ও  আঁটসাঁট থাকে। দেহের ক্ষ্রীপ্রতা বাড়ে।

৪. পূর্ন চক্রাসনঃ

নিয়মিত এই আসনটি করলে চক্রাসন এর যে সকল উপকারিতা রয়েছে সেগুলো সবই পাওয়া যাবে।

চলুন এবার দেখে আসি এই ব্যায়ামটি কিভাবে করবেন।

৫. শবাসনঃ এটি সব থেকে জরুরি কিন্তু সব থেকে সহজ ব্যায়াম।এই ব্যায়ামটি নিয়ে আলাদা একটি ভিডিওতে  বিস্তারিত আলোচনা করা হবে। প্রতিটি আসন বা ব্যায়াম করার পর অন্তত 20 থেকে 30 সেকেন্ড শবাসন করতে হবে। এটি বিভিন্নভাবে করা যায়। যেমন – বসে, শুয়ে, চেয়ারে বা বেঞ্চে বসে।

শবাসন করার ফলে মাংসপেশীগুলোকে শিথিল করে দেয়। ফলে কর্মক্ষমতা বেড়ে যায়, ক্লান্তি দূর হয়, অধিক রক্তচাপে অসুস্থ বোধ করলে উপকার পাওয়া যায়। পড়াশোনা বা যে কোন কাজ কর্মে ক্লান্তি আসে না।

এছাড়া এই ব্যায়ামের বহু উপকারিতা রয়েছে। যা পরবর্তীতে কোন বিস্তারিত জানানোর চেষ্টা করবো।

চলুন, এবার দেখে আসি, কিভাবে এই ব্যায়ামগুলো করবেন। নিচের ভিডিও টি দেখুন।

এখানে ক্লিক করুন।

https://www.youtube.com/watch?v=i8qP9ieQvtA

দর্শক, আজ এ পর্যন্তই। ভিডিওটি ভালো লাগলে লাইক কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না আর অবশ্যই আমাদের ইউটিউব চ্যানেলটিকে সাবস্ক্রাইব করে নোটিফিকেশন অন করে রাখুন। দেখা হবে পরবর্তী তে। সে পর্যন্ত সবাই সুস্থ থাকুন, সুন্দর থাকুন, আর আমাদের সাথেই থাকুন।খোদা হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *