নভেল করোনা ভাইরাস আতংকে বিশ্ব। চীনে বাড়ছে আক্রান্তের হার ও মৃতের সংখ্যা

নভেল করোনা ভাইরাস আতংকে বিশ্ব। চীনে বাড়ছে আক্রান্তের হার ও মৃতের সংখ্যা

January 26, 2020 0 By admin

MBTV24.com:

বিশ্বে একের পর এক নতুন ভাইরাসের আর্বিভাব ঘটছে।যা বিভিন্নভাবে মানবশরীরে প্রবেশ করে  প্রাণহানি ঘটাচ্ছে। নিপা ভাইরাসের আতংক কাটতে না কাটতেই চীনে আবারো দেখা দিয়েছে নভেল করোনা  নামে আরো একটি মারাত্নক ভাইরাস। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো।

বিভিন্ন সূত্রে জানা যায়, চীনদেশ থেকে, ফ্রান্স, ইউরোপসহ কয়েকটি উন্নত দেশেও দ্রুত ছড়িয়ে পড়ছে  নভেল করোনা ভাইরাস। করোনা ভাইরাস প্রতিরোধে কঠিন পদক্ষেপ গ্রহণ করছে চীন সরকার।  চীনে এই ভাইরাসে আক্রান্তের হার দ্রুত  বাড়ছে বলে জানা যায়। সেই সাথে বাড়ছে মৃতের সংখ্যাও। ২৫ জানুয়ারি শনিবার পর্যন্ত এই  সংখ্যা ছিল ৪১ এবং আক্রান্তের সংখ্যা হাজারের উপরে ছিল বলে বিভিন্ন সংবাদ মাধ্যমের সংবাদে জানা যায়।

বিশ্বের বিভিন্ন দেশ নতুন এই ভাইরাসটি নিয়ে খুব চিন্তিত রয়েছে।ভাইরাসটি প্রতিরোধে তারা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বলে জানা যায়। বাংলাদেশ সরকারও  ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থল ও নৌ বিমান বন্দর সমূহে ইমিগ্রেশন ও আইএইচআর স্বাস্থ্য ডেস্ক সমূহে কঠিন সতর্কতা এবং নজরদারিতে রেখেছে। হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরসহ সাতটি প্রবেশ পথে ডিজিটাল থার্মাল স্ক্যানার বসিয়েছে।

ইতোমধ্যেই সরকার কুর্মিটোলা হাসপাতালকে নভেল করোনা ভাইরাসের রেফারেন্স হাসপাতাল হিসেবে চিহ্ণিত করেছে। স্বাস্থ্য অধিপ্তরের নিম্মোক্ত হট লাইনে এই ভাইরাস সংক্রান্ত কোন তথ্য থাকলে জানাতে বলা হয়েছে। ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭১১০০১১, ০১৯২৭৭১১৭৮৪ , ০১৯৩৭০০০০১১।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধ চিকিৎসায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের ব্যবহার করার জন্যে পর্যাপ্ত পরিমাণ রোগ প্রতিরোধী পোশাক মওজুদ রেখেছে।ভ্রমণকারীদেরকে মুখে মাস্ক লাগিয়ে উক্ত ভাইরাসের ঝুঁকি এড়াতে বলা হয়েছে।

জনসচেতনতা বাড়াতে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, নভেল করোনা ভাইরাসে সংক্রামিত রোগীর কাছ থেকে অন্তত দুই হাত দূরে থাকতে হবে। যদি কোনো ব্যক্তির এরকম রোগীর কাছে খুব বেশি যাতায়াত করতে হয় তাহলে, প্রত্যেকবার জীবাণুনাশক সাবান দিয়ে ভালো করে নিজেকে পরিষ্কার রাখতে হবে। যেখানে সেখানে কফ ও মুখের থুতু ফেলা যাবেনা।

 

 

নভেল করোনা ভাইরাস

সাবধান, সাবধান!

করোনা ভাইরাস

আসছে ধেয়ে হও, হুশিয়ার!

চিনদেশে জন্মে, পড়ছে ছড়িয়ে

অন্যদেশেও, হুশিয়ার!

সাবধান, সাবধান!

করোনা ভাইরাস

সংকেত বিপদের, হুশিয়ার!

আসছে ধেয়ে সে, জানতে পারো কী?

বাংলাদেশেও, হুশিয়ার!

 

লেখকঃ কবি ও প্রাবন্ধিক 

হাছননগর, সুনামগঞ্জ। 

তারিখ: ২৬/০১/২০২০ইং।