জেনে নিন বাসায় বরফ তৈরি করার সহজ উপায়

জেনে নিন বাসায় বরফ তৈরি করার সহজ উপায়

November 6, 2019 0 By admin

MBTV24.Com:

পানির বোতলকে ফ্রিজে ঢুকিয়ে দিলেই বরফ তৈরি হয়। কিন্তু আরেকটা মজার উপায় ও আছে, আর তা হলো পানি এবং বরফের মিশ্রণে লবণ যোগ করা। তাহলে যে বরফ বাদে যে পানিটুকু আছে সেটাও চট করে বরফে পরিণত হয়ে যাবে। ঘণ্টার পর ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে না!

পানি এবং বরফ যখন একসাথে মেশানো হয় তখন কিছু পরিমাণ বরফ গলতে শুরু করে আবার কিছু পরিমাণ পানি জমতে থাকে। মিশ্রনের তাপমাত্রা যখন শুন্য ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায় তখন এই দুইটি প্রক্রিয়া একে অপরের ভারসাম্য রক্ষায় ডাইনামিক ইকুইলিব্রিয়াম নামের একটি স্থিতি অবস্থার সৃষ্টি করে।

কিন্তু, লবণ এই ভারসাম্যকে নষ্ট করে দেয়। কারণ তা পানিতে দ্রবীভূত হয় কিন্তু বরফের সাথে কোন বিক্রিয়া করে না। পানির অণুগুলোকে প্রতিস্থাপন করতে শুরু করে লবণের অণু। এর ফলে বেশি পরিমাণ বরফের অণু গলতে থাকে।

পরিশেষে যা হয়, তা হল বরফগলা পানির মিশ্রণটির তাপমাত্রা কমে নেমে যায় শুন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে। এই তাপমাত্রায় এক বোতল পরিশুদ্ধ পানি রেখে দিলে তারও তাপমাত্রা শুন্যের নিচে নেমে যাবে।

এই বোতলের পানিতে যদি পানির অণু ব্যতিত অন্য কোন অণু থেকে থাকে তবে তাকে ঘিরে তৈরি হবে বরফের স্ফটিক। কিন্তু পানিটি যদি পরিশুদ্ধ হয়, তবে এর মাঝে থাকবে না অন্য কোন অণু (যেমন ফিল্টার করা পানি অথবা গাড়ির ব্যাটারিতে ব্যবহৃত ডিআয়োনাইজড পানি)।এর ফলে পানির তাপমাত্রা শুন্যের নিচে নেমে গেলেও তা তরলই থাকবে।

এই পানিকে জোরে নাড়া দিলে বা ঢেলে দিলে বাতাসের বুদবুদ তৈরি হবে এবং এই বুদবুদগুলোকে ঘিরে নিমেষেই তৈরি হবে বরফের স্ফটিক।

এই মজার পরীক্ষাটি করার জন্যে যা যা প্রয়োজন হবে তা হলো-

  • এক লিটার পরিমাণের দুইটি পানির বোতল
  • দেড় কেজি লবণ
  • দুইটি ছোট বালতি
  • একটা বড় স্বচ্ছ বাটি
  • একটা থার্মোমিটার
  • তিন কেজি বরফ

পস্তুত প্রণালীঃ

১) এক বোতল পানি রাখুন একটা বালতির ভেতরে। এবার বোতলের চারপাশে বরফ রাখুন। এই বরফের ওপর লবণ ঢেলে দিন। এর ফলে বোতলের আশেপাশের তাপমাত্রা নেমে আসবে শুন্য ডিগ্রির ও নিচে।

২) এ প্রক্রিয়া চলাকালীন সময়ে বোতলটাকে কোনভাবেই নাড়াবেন না। তাহলে বোতলের ভেতরেই পানি জমাট বেঁধে যাবে। ৩০ মিনিট পর একটা থার্মোমিটার দিয়ে মেপে দেখুন এর তাপমাত্রা -৮ ডিগ্রিতে নেমে এসেছে কিনা।

৩) এরপর সাবধানে বোতলটিকে বের করে আনুন। দেখা যাবে এর পানি এখনও তরলই আছে।

৪) অল্প কিছু বরফের টুকরো একটা বাটিতে রাখুন। এরপর বোতলের পানিটিকে ঢালতে থাকুন এই বরফের ওপরে। দেখবেন পানিটি সাথে সাথে বরফ হয়ে যাবে। বেশ আস্তে আস্তে ঢাললে বরফটা একটা লম্বা আকৃতি নেবে।

৫) আরেকভাবেও এ পরীক্ষাটি করা যায়। বালতি থেকে বোতলটি বের করে একে জোরে একটা বাড়ি দিন টেবিলের পাশে। এর ফলে বোতলের ওপর থেকে সাথে সাথে বরফ তৈরি হওয়া শুরু করবে এবং কিছুক্ষনের মাঝেই পুরো বোতলের পানি বরফ হয়ে যাবে।

 

MBTV24.Com

তারিখঃ ০৬/১১/২০১৯ইং।