জ্ঞানার্জন ও সাহিত্যের অকৃত্রিম প্রেমিক “বৃক্ষবিলাস ও উন্মুক্ত পাঠভবন” এর প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ শামসুল ইসলাম

জ্ঞানার্জন ও সাহিত্যের অকৃত্রিম প্রেমিক “বৃক্ষবিলাস ও উন্মুক্ত পাঠভবন” এর প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ শামসুল ইসলাম

October 21, 2019 0 By admin

মোঃ রবিউল ইসলাম:

জ্ঞানার্জন ও সাহিত্যের অকৃত্রিম এক প্রেমিক বৃক্ষবিলাস ও উন্মুক্ত পাঠভবন এর প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ শামসুল ইসলাম। বাগেরহাট জেলার মোল্লাহাট উপজেলার ২নং চুনখোলা ইউনিয়নের শাসন গ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরী করেন। সর্বশেষ তিনি একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রায় ২০ বছর পূর্বে তিনি সেখান থেকে অবসর গ্রহণ করেন।অবসর গ্রহণের পর তিনি সাহিত্যের প্রতি বেশী অনুরাগী হয়ে  ওঠেন। যদিও লেখালেখিতে হাতে খড়ি ছোট বেলা থেকেই। তার দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। যে বই গুলো স্বীয় লাইব্রেরীতে রয়েছে।তিনি উক্ত বই গুলো বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের মাঝে বিতরণ করেন।

শামসুল ইসলাম সচেতন, সুশিক্ষিত, মাদক ও দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মাণে চাকরী থেকে অবসর গ্রহণের পর স্বউদ্যোগে বসত ভিটার পাশে গড়ে তোলেন বৃক্ষবিলাস ও উন্মুক্ত পাঠভবন। এখানে রয়েছে ছোট্ট একটি বাগান। যা বিভিন্ন বানী সম্বলিত সাইনবোর্ড, পোস্টার, শোভা বর্ধনকারী বৃক্ষ, ফুল গাছ, বসার আসন ইত্যাদি দিয়ে পার্কের মতো মনোরমভাবে সাজানো। বাগানের এক পাশে সুন্দর ডিজাইনের একটি টিনের ঘরে উন্মুক্ত পাঠাগার। প্রধান গেট দিয়ে ভিতরে ঢুকতেই আপনার মধ্যে অন্য রকম এক ভাল লাগা কাজ করবে। ভাবুক মনটি জেগে উঠবে।

 

পাঠাগারের ভিতরেও রয়েছে বিভিন্ন বাণী সম্বলিত সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, ফেস্টুনসহ বিভিন্ন প্রকার গ্রন্থ। যে কোন ব্যক্তি এই লাইব্রেরীতে গিয়ে বই পড়তে পারবেন। এখানে গেলেই আপনার দেখা হয়ে যাবে বৃক্ষবিলাস ও উন্মুক্ত পাঠভবনের প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ শামসুল ইসলাম এর সাথে। দিনের বেশিরভাগ সময়ই তিনি এখানে কাটান।

জ্ঞানার্জন ও সাহিত্যের প্রতি যুব সমাজকে আকৃষ্ট করতে তিনি বৃদ্ধ বয়সেও আশ পাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে তার পাঠভবনে আমন্ত্রন জানান। উৎসুক ছেলে-মেয়েরা তাদের অবসরে এখানে আসেন, বই পড়েন। এতেই তিনি আনন্দ পান।

মোঃ শামসুল ইসলাম সুস্থ্য সন্দরভাবে যুগ যুগ ধরে আমাদের মাঝে বেঁচে থাকুক। তার কার্যক্রম আরো এগিয়ে যাক এমনটাই প্রত্যাশা সকলের।

(বৃক্ষবিলাস ও উন্মুক্ত পাঠভবন নিয়ে ভিডিও প্রতিবেদন এবং মোঃ সামসুল হক এর সাথে সংক্ষিপ্ত কথোপকথন দেখতে নিচের ভিডিওটি দেখুন।)

 

মোঃ রবিউল ইসলাম

তেরখাদা, খুলনা।

তারিখঃ ২১/১০/২০১৯ইং।